এবার নিজ নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান নিউজিল্যান্ডের

হাওর বার্তা ডেস্কঃ এবার নিজ দেশের নাগরিকদের তাৎক্ষিণভাবে ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে নিউজিল্যান্ড। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে উত্তেজনা চরমে ওঠায় নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার নিজ দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানায়। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে নিউজিল্যান্ডের কূটনৈতিক প্রতিনিধি নেই। তাই ইউক্রেনে নিউজিল্যান্ডবাসীদের দূতাবাসের সহায়তা প্রদানে সরকারের ক্ষমতা খুবই সীমিত।

সংক্ষিপ্ত নোটিশেই ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি পরিবর্তিত হতে পারে। অল্প সময়ের মধ্যে নিউজিল্যান্ডের নাগরিকদের সরিয়ে সম্ভব নয়। এর আগে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ নিজ নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দেয়।

ইউক্রেনে যে কোনো সময় হামলা চালাতে পারে রাশিয়া, এমন আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। উত্তেজনা বেড়ে যাওয়ায় নিজ দেশের নাগরকিদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে বাইডেন প্রশাসন। স্থানীয় সময় শুক্রবার (১১ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের পক্ষ থেকে নিজ দেশের নাগরিকদের দেশে ফিরতে এ সময়সীমা বেধে দেওয়া হয়।

এনবিসি নিউজকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের এখনই ইউক্রেন ছাড়া উচিত। তিনি বলেন, আমরা বিশ্বের সবচেয়ে বড় এক সামরিক বাহিনীর মোকাবিলা করছি। পরিস্থিতি খুবই সংকটজনক এবং যে কোনো সময় চরম দিকে মোড় নিতে পারে।

শুক্রবার যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরও এক বিবৃতিতে ব্রিটিশ নাগরিকদের শিগগির ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। একই ঘোষণা দিয়েছে কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, লাটভিয়া এবং এস্তোনিয়া সরকার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর